দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

লজ্জা এড়াতে দুই পরিবর্তন নিয়েই মাঠে নামছে বাংলাদেশ!


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ২৪ জুন ২০২২, ০৬:১০ পূর্বাহ্ন

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের অ্যান্টিগায় প্রথম টেস্টে লজ্জাজনক হারের পর হোয়াইট ওয়াস এড়াতে মাঠে নামছে বাংলাদেশ। লজ্জা কাটানোর এ ম্যাচে ২ পরিবর্তন নিয়ে শুক্রবার (২৪ জুন) বাংলাদেশ সময় রাত ৮ টায় মাঠে নামছে টাইগাররা।  

ইতোমধ্যেই ১-০তে পিছিয়ে থেকে সিরিজ হার এড়াতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। তবে ক্যারিবীয় ফাস্ট বোলার কেমার রোচের কথা অনুযায়ী, ‌‘সেন্ট লুসিয়াতেও থাকবে পেসারদের দাপট। তাই পেস আতঙ্ক থাকছে এই টেস্টেও।’

অ্যান্টিগায় মূলত ব্যাটিং ব্যর্থতার কারণেই হেরেছিল বাংলাদেশ দল। বিশেষ করে টপ অর্ডার ব্যাটাররাই ডুবিয়েছেন দলকে। স্বাভাবিকভাবেই সিরিজের দ্বিতীয় টেস্টে একাদশে পরিবর্তনের দাবি জোরালো হয়েছে। সেন্ট লুসিয়ায় বৃহস্পতিবার অনুশীলনের পর সংবাদ সম্মেলনে একাদশে পরিবর্তনের সুস্পষ্ট ইঙ্গিত দিয়েছেন সাকিব আল হাসানও।

পরিবর্তনের ইঙ্গিত দিলেও সবকিছু খোলাসা না করে বাংলাদেশ অধিনায়ক সাকিব বলেন, “আমাদের মাথায়ও পরিবর্তনের কিছু চিন্তাভাবনা আছে। আজকের অনুশীলন শেষ হলে মিটিং করে টিম সেটা ডিসাইড করবে। আমাদের ইচ্ছা আছে সবাইকে জানিয়ে দেয়া যাতে সবাই জানে যে, কারা খেলছে আর কারা খেলছে না।”

নির্বাচকসূত্রে জানা গেছে, ‘অনুশীলনের পরই টিম মিটিংয়ে সম্ভাব্য পরিবর্তন ঠিক হবে। তবে সম্ভাবনা আছে নাজমুল হোসাইন শান্তর জায়গায় এনামুল হক বিজয়ের সুযোগ পাওয়ার। মোমিনুল হক আরেকটি সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। এছাড়া পেস আক্রমণে মোস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়ে খেলানো হতে পারে শরিফুল ইসলামকে।’

সেন্ট লুসিয়ায় এর আগে দুটি টেস্ট খেলেছিল বাংলাদেশ। ২০০৪ সালে ব্রায়ান লারার দলের বিপক্ষে গৌরবময় ড্র নিয়ে মাঠ ছেড়েছিল হাবিবুল বাশারের দল। সেদিন সেঞ্চুরি করেছিলেন সুমন, রফিক ও পাইলট। এরপর ২০১৪ সালে অনুষ্ঠিত দ্বিতীয়বারে অবশ্য ২৯৬ রানে হেরেছিল মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

এত আগের দুটি ম্যাচ থেকে আসলে নেয়ার মতো কিছু নেই জানিয়ে বৃহস্পতিবার টাইগার বাঁহাতি অলরাউন্ডার বলেন, “আগের ম্যাচে যেটা ছিল সেখান থেকেও নেয়ার মতো কিছু আছে বলে আমার মনে হয় না। আমরা বুধবার একটি ট্রেনিং সেশন পার করেছি। এদিনও লক্ষ্য থাকবে আরেকটা ট্রেনিং সেশন পার করে শুক্রবার ভালোভাবে ম্যাচটা শুরু করতে। ব্যাটিং বা বোলিং যাই হোক, ম্যাচের প্রথম দুই ঘণ্টা খুব সতর্ক পদক্ষেপে ভালোভাবে কাটাতে চায়। যেন কোনো ধরনের বিপর্যয়ে না পড়তে হয় “ 

অধিনায়ক বলেন, “ম্যাচের ফোকাস থাকবে প্রথম দুই ঘণ্টায়। সেটা আমরা ব্যাটিং করি বা বোলিং। তারপর থেকে আমাদের ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে। প্রথম দুই ঘণ্টা আমরা ভালোভাবে শুরু করার চেষ্টা করব।”

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)
তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, এনামুল হক বিজয়, মোমিনুল হক, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটকিপার), মেহেদি হাসান মিরাজ, এবাদত হোসাইন, খালেদ আহমেদ ও শরিফুল ইসলাম।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য) 
ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, রেমন রেইফার, এনক্রুমাহ বোনার, জারমেইন ব্ল্যাকউড, কাইল মায়ার্স, জশুয়া ডি সিলভা (উইকেটকিপার), আলজারি জোসেফ, কেমার রোচ, গুডাকেশ মোতি, জেইডেন সিলেস।

এসএ/

আরও পড়ুন