দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

‘দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেরিয়ে আসছে বাংলাদেশ’


নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২৪ জুন ২০২২, ০৯:৪৯ পূর্বাহ্ন

বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বেরিয়ে আসছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। 

সোমবার (২০ জুন) মার্কিন পত্রিকা ফরেন পলিসি নিউজে প্রকাশিত এক প্রবন্ধে এ মন্তব্য করেন তিনি। 

প্রবন্ধে সজীব ওয়াজেদ জয় বলেন, “দারিদ্র্যের জন্য যে দরিদ্ররা দায়ী নয় তা এখন বিশেষজ্ঞরা প্রমাণ করেছেন। ইচ্ছাশক্তি বা প্রতিভার অভাব নয়, সম্পদের অভাবই যে দরিদ্রদেরকে তাদের পরিস্থিতির উন্নয়ন করায় বাধা দেয় সেটি এখন প্রমাণিত। ”

তিনি বলেন, “অন্য সব জায়গার মতো বাংলাদেশিরাও দারিদ্র্যের এই দুষ্টচক্রে আটকে যান। তবে বাংলাদেশ এর দরিদ্র জনগোষ্ঠীকে দারিদ্র্যের এই ফাঁদ থেকে বের করতে পেরেছে।” 

বাংলাদেশ সরকারের অন্যতম সাফল্য হিসেবে আবাসন ব্যবস্থার উল্লেখ করে জয় বলেন, “আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে এখন পর্যন্ত দেড় লাখেরও বেশি পরিবারকে বাড়ি দেয়া হয়েছে। আবাসনের পাশাপাশি এর মাধ্যমে রাস্তাঘাট, সুপেয় পানি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা সেবাও দেয়া হয়।” 

একটি প্রাণবন্ত ও আধুনিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের উদয়ের পেছনে নারীর ক্ষমতায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে উল্লেখ করে তিনি বলেন, “২০২১ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জেন্ডার গ্যাপ ইনডেক্স অনুযায়ী লিঙ্গ বৈষম্য দূরীকরণে বিরাট অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ।” 

দারিদ্র্য দূরীকরণের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের উল্লেখ করে জয় বলেন, “১৯৯৬ থেকে ২০২০ সালের মধ্যে বাংলাদেশে দারিদ্র্যের হার ৪৭ দশমিক পাঁচ শতাংশ থেকে ২০ দশমিক পাঁচ শতাংশে নেমে এসেছে। ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬৪ মার্কিন ডলারে।” 

তিনি আরও বলেন, “এক সময়কার 'তলাবিহীন ঝুড়ি' বাংলাদেশের মাথাপিছু আয় এক দশকে তিনগুণ হয়ে এখন প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়েও বেশি। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ পৌঁছেছে রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারে। অন্যতম দরিদ্র দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশের পরিণত হয়েছে বাংলাদেশ।” 

সজীব ওয়াজেদ জয় বলেন, “দেশের গ্রামীণ অঞ্চলগুলোকে যোগাযোগের আওতায় আনতে অবকাঠামোগত ও অনলাইন যোগাযোগ ব্যবস্থাকে শক্তিশালী করা হচ্ছে। এর উদাহরণ হিসেবে পদ্মা সেতুর কথা উল্লেখ করেন তিনি, যেটি দেশের জিডিপিকে দুই শতাংশ পর্যন্ত বৃদ্ধি করবে।”

আশ্রয়ণ প্রকল্পের আওতায় এক নারীর উন্নয়নের কথা উল্লেখ করে সজীব ওয়াজেদ জয় বলেন, “এসব সাফল্য বাংলাদেশে বারবার পুনরাবৃত্তি করা হয়েছে এবং অন্যান্য দেশেও তা করা সম্ভব।”

এসএ/

আরও পড়ুন