দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ৬ অক্টোবর ২০২২

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে রাশিয়া, যুদ্ধ কী শেষ?


আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ১১ আগস্ট ২০২২, ১১:৩৬ পূর্বাহ্ন

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অগ্রাসন চালায় রাশিয়া। জাতিসংঘসহ পশ্চিমাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এতদিন যুদ্ধ চালিয়ে আসছে পুতিনের দেশ। এবার হটাৎই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকলো রাশিয়া। তবে যুদ্ধ শেষের জন্য নয়। আলোচনার বিষয়টি হল ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি নিয়ে। খবর পার্সটুডের।

গত কিছুদিন ধরে এই পরমাণু স্থাপনা হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে এবং এজন্য রাশিয়া ও ইউক্রেন পরস্পরকে দোষারোপ করছে। মস্কো চাইছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রধান ওই পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি জানিয়ে সবাইকে ব্রিফ করুক। নিরাপত্তা পরিষদের বৈঠকটি বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে পারে। পরমাণু স্থাপনাটি বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করার বিষয়টি জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি নিশ্চিত করে বলেন, ‌‘ইউক্রেনের উসকানি সম্পর্কে মানুষের জানা প্রয়োজন রয়েছে।’

রাশিয়া বলছে, পরমাণু বিদ্যুৎকেন্দ্রের ওপর ইউক্রেন দফায় দফায় ড্রোন হামলা চালিয়েছে; পাশাপাশি সেখানে গোলন্দাজ হামলাও চালানো হয়। গত সপ্তাহের সেখানে সর্বশেষ হামলা চালানো হয়েছে। রাশিয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

বরং দেশটি উল্টো বলছে- রাশিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের ওপর হামলা চালিয়েছে। ইউক্রেন আরো অভিযোগ করছে যে, রাশিয়ার সেনারা এই পরমাণু বিদ্যুৎকেন্দ্রটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে।

এসএ/

আরও পড়ুন