দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ৬ অক্টোবর ২০২২

ট্রফি নয় ভারতকে হারানোর লক্ষ্য নিয়ে মাঠে নামে পাকিস্তান!


ক্রীড়া ডেস্ক
প্রকাশ: ১১ আগস্ট ২০২২, ১২:০৬ অপরাহ্ন

আইসিসি প্রতিযোগিতায় শুধু ভারতকে হারানোর লক্ষ্য নিয়ে নামে পাকিস্তান। ট্রফি জেতার মানসিকতা তাদের থাকে না। অভিযোগ প্রাক্তন পাক ক্রিকেটারের।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরদের কাছে ১০ উইকেটে হারতে হয়েছিল বিরাট কোহলীদের। ভারতকে হারালেও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল পাকিস্তানকে। 

এশিয়া কাপের আগে দলের ক্রিকেটারদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুললেন পাকিস্তানের প্রাক্তন বোলার তৌসিফ আহমেদ। তাঁর দাবি, টি-টোয়েন্টি বিশ্বকাপ, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় পাকিস্তানের একমাত্র লক্ষ্য থাকে ভারতকে হারানো। ট্রফি জেতার লক্ষ্য নিয়ে নামেন না বাবর আজমরা। এই মানসিকতার জন্যই পাকিস্তান ট্রফি জিততে পারে না বলে মনে করেন তিনি।

এই উদাহরণ টেনে দলের সমালোচনা করেছেন তৌসিফ। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমরা কি সত্যি এশিয়া কাপ জেতার কথা ভাবছি। না কি ভাবছি শুধু ভারতকে হারালেই হবে। যদি শুধু ভারতকে হারানোর মানসিকতা নিয়ে নামি তা হলে ট্রফি জিততে পারব না। এ রকম মানসিকতা নিয়ে খেলা যাবে না। সবাইকে হারানোর লক্ষ্য নিয়ে নামতে হবে।’

পাকিস্তান দলে বার বার এত পরিবর্তন নিয়েও মুখ খুলেছেন তৌসিফ। আন্তর্জাতিক ক্রিকেটে সফল হতে গেলে একটি ভাল দল তৈরি করা প্রয়োজন বলে মনে করেন তিনি। তৌসিফ বলেন, ‘‘আমরা একটা ভাল দল তৈরি করার কথা ভাবি না। তাই মাঝে মাঝে শোয়েব মালিকের মতো বয়স্ক ক্রিকেটারদের ফিরিয়ে আনা হয়। এ ভাবে খেললে হবে না। একটা নির্দিষ্ট পরিকল্পনা করে এগোতে হবে।’’

এশিয়া কাপে ২৮ অগস্ট পাকিস্তানের প্রথম ম্যাচ ভারতের বিরুদ্ধে। এই ম্যাচকে গুরুত্ব দিচ্ছে দু’দল। এক দিকে পাকিস্তানের কাছে ভারতকে পর পর দু’টি বড় প্রতিযোগিতায় হারানোর সুযোগ। অন্য দিকে ভারত চাইবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বদলা নিতে।

আরএক্স/

আরও পড়ুন