দৈনিক জনবাণী | বাংলা নিউজ পেপার | Daily Janobani | Bangla News Paper
বৃহঃস্পতিবার, ৬ অক্টোবর ২০২২

মূল্যবৃদ্ধির প্রতিবাদে সিয়েরা লিওনে সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ২৭


আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: ১২ আগস্ট ২০২২, ০৮:৩২ অপরাহ্ন

সিয়েরা লিওনে বুধবার সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ২৭ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ছয় পুলিশ সদস্য রয়েছেন। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) পুলিশ ও সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নিহতের এই সংখ্যা জানিয়েছে।

অর্থনৈতিক দুর্দশা ও দ্রব্যমূল্য বৃদ্ধি ঠেকাতে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে বুধবার রাজধানী ফ্রিটাউনের রাজপথে বিক্ষোভ শুরু হয়। এক পর্যায়ে তা সহিংসতায় গড়ায়। সংঘর্ষে ছয় পুলিশ কর্মকর্তা ও অন্তত ২১ জন বেসামরিকের মৃত্যু হয়েছে।

সিয়েরা লিওনে এমন সরকারবিরোধী বিক্ষোভ বিরল। বিশেষ করে রাজধানী ফ্রিটাউনে বিক্ষোভ দেখা যায় না। তবে গত কয়েক বছরে বিচ্ছিন্ন বিক্ষোভে বেশ কয়েকজন নিহত হয়েছে।

রয়টার্সের যাচাই করা এক ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্রিটাউনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর গুলি ছুঁড়ছেন এক পুলিশ কর্মকর্তা।

রাজধানীর পূর্বাঞ্চলে বসবাসকারী সুলাইমান তুরে (১৯) বিক্ষোভ মিছিলে অংশ নেন। তবে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপের সময় মিছিলে ছিলেন না। তিনি বলেন, আমার মনে হয় সবাই হতবাক। আমাদের দেশ এমন না। সিয়েরা লিওন একটি শান্তিপূর্ণ দেশ।

প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিয়ো বলেছেন, বুধবারের ঘটনার পারিপার্শ্বিকতা তদন্ত করা হবে।

সংঘর্ষের পর রাজধানীতে কারফিউ জারি করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটা থেকে ভোর ৭টা পর্যন্ত কারফিউ থাকবে। বুধবার বিকাল ৩টা থেকে কারফিউ জারি করা হয়েছিল সহিংসতা ঠেকাতে।

এসএ/

আরও পড়ুন