এই সরকারের অধীনে নির্বাচন নয়, সিলেকশন হতে পারে বললেন জিএম কাদের


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৬ পিএম, ২৩শে জুলাই ২০২৩


এই সরকারের অধীনে নির্বাচন নয়, সিলেকশন হতে পারে বললেন জিএম কাদের
ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, বর্তমান সরকারের অধীনে ইলেকশন নয়, সিলেকশন হতে পারে। তিনি জানিয়েছেন, সংবিধান বা তত্ত্বাবধায়ক সরকার বোঝেন না, সরকারের প্রভাবমুক্ত নির্বাচন হতে হবে।


রবিবার (২৩ জুলাই) বনানীর কার্যালয়ে জাতীয় পার্টিতে যোগদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


এ সময় জাপা চেয়ারম্যান বলেন, ‘বর্তমান সরকারের অধীনে ইলেকশন নয় সিলেকশন হতে পারে। সরকার দেশের নির্বাচনব্যবস্থা তছনছ করে রাজনৈতিক সংস্কৃতি ধ্বংস করেছে। একদলীয় সরকার ব্যবস্থা কায়েম করতে চাচ্ছে। পেশাদার ও ব্যবসায়ী সংগঠনগুলোয় এখন আর নির্বাচন হয় না, সিলেকশন করে দেওয়া হচ্ছে। 


আগামী নির্বাচন কোন প্রক্রিয়ায় হবে সেটা নিয়ে বিতর্ক রয়েছে, সে দিকে ইঙ্গিত করে জি এম কাদের বলেন, ‘সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বুঝি না, সুষ্ঠু নির্বাচন চাই। আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচনব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণের বাইরে নিতে চাই। যাতে নির্বাচনে সরকার কোনো প্রভাব বিস্তার করতে না পারে।’


আরও পড়ুন:  দেশের মানুষের কষ্ট সরকার বোঝে না: জিএম কাদের


জিএম কাদের বলেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে বিশ্ববাসী দেখেছে দলীয় সরকারের অধীনে কেমন নির্বাচন হয়। এই নির্বাচনে জনগণের কোনো সম্পৃক্ততা ছিল না। সরকার বলছে ১১ শতাংশ ভোট পড়েছে, সাধারণ মানুষের ধারণা শতকরা ৫ ভাগ ভোটও সাধারণ মানুষ দেয়নি।


সরকারের সমালোচনা করে সাবেক এই মন্ত্রী বলেন, রাস্তায় আন্দোলনে নামলে নির্যাতন করা হচ্ছে। সরকারবিরোধীদের দমন করতে সব কিছুই করছে। মানুষকে মানুষ মনে করে না, বিরোধীদের ওপর পাখির মতো গুলি করা হয়।


জেবি/ আরএইচ/