দেশে সব পণ্যের দাম নির্ধারণ করে ট্যারিফ কমিশন বললেন বাণিজ্যমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:২৬ পিএম, ২৩শে জুলাই ২০২৩


দেশে সব পণ্যের দাম নির্ধারণ করে ট্যারিফ কমিশন বললেন বাণিজ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

বিশ্ব বাজারে বিভিন্ন পণ্যের দাম কমলেও দেশের বাজারে দাম কমানো হয় না এর কারণ সম্পর্কে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 


এ প্রসঙ্গে তিনি সাংবাদিকদেরকে জানান, বিশ্ববাজারের দামের ওপর নির্ভর করে বাংলাদেশের ট্যারিফ কমিশন দাম নির্ধারণ করে দেয়। তবে এজন্য হয়তো একদিন সময় লাগে।


রবিবার (২৩ জুলাই) রাজধানীর একটি অভিজাত রেস্তোরাঁয় আয়োজিত অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানান।


সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, আমরা যেকোন জিনিস ইমপোর্ট করি ওয়ার্ল্ড মার্কেটের প্রাইসের উপর নিভর্র করে আমাদের ট্যারিফ কমিশন প্রাইস ফিক্সডআপ করে। এই প্রাইস আমরা বাজারে যখন ডিক্লিয়ার (ঘোষণা) করি তখন হয়তো একদিন সময় লাগে।


আরও পড়ুন: চাল দিচ্ছে টিসিবি, কষ্ট কমবে ৫ কোটি মানুষের: বাণিজ্যমন্ত্রী


বৈঠকে আলোচনার বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে টিপু মুনশি জানান, ‘কেমন করে আমরা ব্যবসায় আরও বেশি ইনভেস্টমেন্ট পেতে পারি। কেমন করে আগামী ৫০ বছর তারা আমাদের সঙ্গে কাজ করতে পারে। আমাদের সঙ্গে জাপানের একটা লং হিস্ট্রি আছে, জাপান ৩৫ বছর ধরে আমাদের ডেভলপমেন্ট পার্টনার। ’


নিত্যপণ্যের দামের বিষয়ে মন্ত্রী বলেন, ‘দেশীয় মানের পণ্যের কোনো কোনো সময় কিছু লোকাল সমস্যার কারণে দাম বাড়ে। কিছুদিন আগে যেমন কাঁচা মরিচের দাম বেড়েছে বৃষ্টির কারণে নষ্ট হয়ে যাওয়ায়। এগুলো লোকাল বিষয়। আন্তর্জাতিক বিষয় কিন্তু আমরা টোটাল মনিটরিং করি। আন্তর্জাতিক মার্কেটের সঙ্গে আমাদের দাম ঠিক থাকে।’


জেবি/ আরএইচ/